Friday, April 28, 2023

স্কুল নাম্বার -(১) আমার স্কুল আমার অহংকার

 বিদ্যালয় এর নাম : মৌগাও বাগের কোনা সপ্রাবি। 

 সদর সুনামগঞ্জ ( বর্তমান দক্ষিণ সুনামগঞ্জ). ইউনিয়ন"দরগাপাশা ,সুনামগঞ্জ। 

আমি মাত্র ২৫ বছর বয়সে প্রধান শিক্ষক পদে এই বিদ্যালয়ে যোগদান করি। বাবা বলেছিল সদর উপজেলা থেকে দরখাস্ত করলে চাকরি না হওয়ার সম্ভাবনা আছে। আমি মাঝারি মানের ছাত্র হয়েও আল্লাহর ইচ্ছার written, viva হয়ে গেল। তখন ডি,পি,ও ছিল শেখ আলী আফজাল স্যার,আর টি ই ও ছিল মালেকা বাহার পারভীন। উনি হয়ত আমাদের অধিদপ্তরে আছেন। এত বোকা ছিলাম পরিক্ষায় এসেছে SMS আমি ভেবেছিলাম অর সেলাইন। একজন সহকারী শিক্ষক না বলে দিলে আমি তাই লিখতাম। কাজেই এই হল আমি।
যাই হোক হয়ে গেল চাকুরী ডি পি ও স্যার বাবার পরিচিত বিধায়, মৌগাও স্কুলে নিয়োগ দিলেন, এটা নাকি যাতায়াতের সুবিধা। কিন্তু এত দূর কি বলব বাস, নৌকা, হাঁটা কোনটা বাদ ছিলো না, আবার ভাড়া ১০০ টাকা। জগ্ননাথপুর উপজেলার পাশে। গোপাল বাবু,আর ফারুক সাহেব ছিল আমার সহকর্মী। ফারুক সাহেব এর আমাকে প্রধান শিক্ষক হিসেবে মেনে নিতে কষ্ট হত, এত ছোট মেয়ে কি প্রধান শিক্ষক, যখন ইচ্ছে আসত আবার না বলেই চলে যেত, সিগারেট টানত।
যাক, এখন বলি স্কুলের চিত্র। প্রথম পা রেখেই দেখি স্কুলে টেবিল, চেয়ার, ঘন্টা কিছুই নেই। একে ত একটা টিনশেড ভবন, আবার এক কক্ষে ধানের গোদাম। মোট আছে তিন কক্ষ। বাথরুম খোলা নৌকা, টয়লেট ভর্তি হয়ে আছে গ্রামবাসীর মলে। মনটা ভেঙে চুরমার হয়ে গেল।কিভাবে চাকুরী করব? সভাপতিকে ডাকলাম, সব কিছু দেখালাম, বললাম সমস্যা গুলো কিভাবে সমাধান করব,তিনি বললেন আমাদের জলমহলের অনেক টাকা আছে,আপনি চাইলে দিব।মসজিদ মাদ্রাসায় দিয়ে থাকি। আমি একটু সাহস পেলাম, যাই হোক হয়তো কিছুটা হলে ও বদলাতে পারব।
কমিটির সভাপতিকে নিয়ে প্রায় ১ লাখ টাকার জিনিস,যেমন চেয়ার, সেক্রেটারিয়েট টেবিল, চা কাপ, সেল্ফ আরো যত প্রয়োজন নিজের হাতে কিনা শুরু করলাম। রুম ফিরিয়ে নিলাম, বাথরুম পরিস্কার করে, সব চকচকে।
এদিকে চলছে স্কুল ভালো ভাবে , তবে সদর হতে অনেক দূরে, বদলি না হলে চাকরি করি কি করে? দিন চলে যায় যেতে আর আসতে। একদিন বিলমিটিং এ দেখা হলো আমার পরের স্কুলের সহকর্মী পারভীন আক্তার এর সাথে। তিনি বললেন, আমাদের স্কুলের প্রধান শিক্ষক এই মাসে মারা গেছেন, তাই পোস্ট খালি। কিন্তু তিন পোস্টের স্কুল আসব কিভাবে? এদিকে waiting list থেকে নিয়োগ পেলেন হাবিব ভাই। উনাকে নিয়োগ সাপেক্ষে দিয়ে আমাকে ডিপিও স্যার বদলি করে দিলেন। উনি জয়েন করার পর আমি ২য় বিদ্যালয়ে যোগদান করি। যদিও ৮ মাস ওই বিদ্যালয় এ ছিলাম। কিন্তু বদলে দিয়েছিলাম স্কুলের সৌন্দর্য। যার জন্য তারা আজও মনে রেখেছে। ফারুক সাহেব কোন একদিন এসে সরি বলে গেছেন। যদিও আমি এসব মনে রাখিনি।
এভাবে বদলে গেছি ও বদলে দিয়েছি। ফেইসবুক ছিলো না, তাহলে লিখতে হতনা। কোনো কিছু পাব সেই আশা নিয়ে করিনি। কেউ ডকুমেন্টস তৈরি করবে না জানি, তাও করেছি মন থেকে। যা আজ ২২ বছরেও ধরে রেখেছি। ( ২য় স্কুল পর্ব ও লিখব)
All reactions:
আলাম নাশরাহ অংকুর, Saleha Mukta and 98 others

No comments:

কেন শিক্ষা?

 শিক্ষার মূল লক্ষ্য: # মানুষকে সৎ হিসেবে গড়ে তোলা,  # মূল্যবোধ জাগানো ও ব্যক্তির গুণাবলির যথার্থ বিকাশ, # বিভিন্ন বিষয়ের জ্ঞান অর্জন  # বৃত্...