Sunday, November 25, 2018

ভার্চুয়াল স্কুল


ভার্চুয়াল স্কুল
“আমরা নীতিতে কঠোর কিন্তু আচরণে কোমল,আমাদের স্কুল আনন্দের এক রঙিন ফুল।“
“Creativity is at the heart of what moves our world forward. “
আমার স্কুলটি উপজেলা সদর থেকে ১২ কিমি দূরে অবস্থিত। অভিভাবক গণ জুতার কারীগর ও জুতা ব্যবসায়ি আর দিনমুজুর । যেহেতু আমার শিক্ষার্থিরা ইংরেজিতে দূর্বল আর ঝরে পরে ,তাই আমার স্বপ্ন কিভাবে এদের ইংরেজি ভাষায় পারদর্শি করা যায় ও স্কুল ভীতি দূর করে তুলা যায়। এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে আমি বিদেশিদের সাথে স্কাইপ ক্লাস শুরু করি যা আমার কাজকে ত্বরানিত করছে দূর্বার গতিতে। কারণ তারা ইংরেজি ভাষার শুনার ও বলার একটা পরিবেশ পাচ্ছে।শুধু  কি শিক্ষার্থিরা উপকৃত হচ্ছে ! না,হচ্ছি আমিও আমার বিদ্যালয়ের সহকর্মি ,অন্যান্য বিদ্যালয়ের শিক্ষক,আমার সামাজিক মাধ্যমের শিক্ষক বন্ধুরা আমি এস ডি জি গোলের(SDG) কারিকুলাম ক্রস করে ,এমন প্রজেক্ট নিয়ে স্থানীয় সমস্যার প্রেক্ষাপটের সাথে মিল রেখে বিদেশী শিক্ষকের সাথে শিক্ষার্থিদের নিয়ে কাজ করছি। আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তন, লিংগের সমতা আনয়ন ,নো হাংগার, পিস ডে ইত্যাদি। শিক্ষার্থিরা সমস্যাটি কি,কেন, এর ফলে কি হচ্ছে বা হবে,কীভাবে সমাধান করা যায়, অন্যান্য দেশের সাথে নিজেদের তুলনা করে আমাদের ভবিষ্যত করনীয় কি? তা উৎঘাটন করতে শিখছে। তাছাড়া ভার্চুয়াল ফিল্ড ট্রিপের মাধ্যমে আমি শিক্ষার্থিদের মিশরের পিরামিড,ফেরাউনের লাশ, আমেরিকা থেকে ফেলিকন পাখি, ডলপিন, ডাইনোসরের মিউজিয়াম,অস্ট্রেলিয়ার মায়া সভ্যতা ও আর্ট গ্যালারী সরাসরি দেখিয়েছি,ও দেখানো অব্যাহত রাখছি যা তাদের কে বাস্তব আভিজ্ঞতার ঝুলি বৃদ্ধিসহ অংশগ্রহণমূলক পদ্ধতিতে শিখতে পারছে । আমরা ও স্থানীয় সমস্যা যেমন, নিরাপদ পানি ও স্যানিটেশন, ট্রাফিক রুলস,ময়লা আর্বজনা কিভাবে রিসাইক্লিনিং করছে  তা বিদেশিদের কাছে শুনছি নিজেরা কিভাবে মোকাবেলা করব তা শিশুসুলভ মনে ভাবছি। আমরা জানি শিশুরা দেখে শিখে ৮৩% , সেই মূলমন্ত্র নিয়ে একুশ শতকের শিক্ষার্থি গড়ে তুলার  দুর্বার প্রত্যয় আমারআমি আমার দেশকে আগামি প্রজন্মের ও পৃথিবীর  অন্য শিক্ষকদের,শিক্ষার্থিদের কাছে ও তুলে ধরছি,তারা আমাদের দেশের বিখ্যাত জায়গা, জাতীয় প্রতিক ,জাতির পিতা,মুদ্রা জাতীয় সংগিত ,সংস্কৃতি ইতিহাস ও ঐতিহ্য ইত্যাদি সম্পর্কে জানতে পারছে। তেমনি আমরাও তাদের সম্পর্কে জানতে পারছি। আমি ক্লাসের বাইরে অরিগামি তৈরি করা শেখাই ওদের সৃজনশিলতা বৃদ্ধি করতে আমার সহকর্মিরা অবাক হয়ে দেখে এবং বিশ্বাস করে এভাবেই শিশুদের এগিয়ে নেয়া সম্ভব তবে তা সরকারি অনুমোদন দরকার যেন মনে না করে এটা ক্লাসের ক্ষতি,বরং অন্যান্য দেশের মত রুটিনে অনুমোদন চায়।
আমি বাউন্ডারি বিহীন পেপার লেস স্কুল  চাই , শিক্ষার্থিদের হাতে ট্যাব থাকবে বা কম্পিটার ল্যাব থাকবে,গেম বেইজ পড়া যেমনঃ কাহুট,মাইনক্রাফট,স্টেইম(STEAM),রোবটিক্স এর মত সৃজনশীল খেলার ছলে পড়া থাকবে,শিক্ষার্থিরা বাড়ি যেতে চাইবে না, এক ক্লিকে চলে যাবে পড়ার জন্য দেশ থেকে দেশান্তরে,শিক্ষক থাকব সহায়কের ভূমিকায়, ইংরেজি ভীতি দূর হবে,স্কুলের পরিবেশ হবে আকর্ষনীয় ও আনন্দময়
“Educators inspire the next generation of innovators, artists, a change maker and a story teller.”
Raihana Haque
Head Teacher
Banshgari one GPS



 





No comments:

কেন শিক্ষা?

 শিক্ষার মূল লক্ষ্য: # মানুষকে সৎ হিসেবে গড়ে তোলা,  # মূল্যবোধ জাগানো ও ব্যক্তির গুণাবলির যথার্থ বিকাশ, # বিভিন্ন বিষয়ের জ্ঞান অর্জন  # বৃত্...