Thursday, November 22, 2018

আই,ই,এল,টি, এস সম্পর্কে সম্মক ধারণা!


আই,,ই এল ,ট্‌এস (IELTS )হল ইন্টার্নেশনাল ইংলিশ লঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম যা দ্বারা ভাষা শিক্ষার পারদর্শিতা পরীক্ষা করা হয়। .যে কোন ভাষার ক্ষেত্রে শোনা, বলা্‌পড়া, লেখা এর দক্ষতা মাধ্যমে ভাষা শেখানো হয় । তেমনি ইংরেজি ভাষার  বেলায় ও একই পদ্ধতি অবলম্বন করা হয়।চারটি দক্ষতার মধ্য থেকে speaking test টি আলাদা করে নেয়া হয় যা অন্য তিনটি পরীক্ষার আগেও হতে পারে আবার পরে ও হতে পারে। তবে লিসিনিং(Listening) রিডিং(Readingtest) রাইটিং (Writing test)গুলো একসাথে হয় এবং এক ঘন্টা করে হয়ে থাকে। পুরো তিন ঘন্টা সময় ধরে এই তিনটি  স্কিল যাচাই করা হয়.
এবার জেনে নেয়া যাক স্পিকিং টেস্টি(Speaking test ) কেমন হয়? প্রথমে সাধারণ পরিচয় মুলক কিছু প্রশ্ন করা হয় যেমন, কোথা থেকে এসেছো ?কি কর? কেন বাইরে পড়তে যেতে চাচ্ছো ? দ্বিতীয় ধাপে কিউ কার্ড(Cue card) মাধ্যমে একটি টপিক (Topic) প্রদান করে এবং এ সম্পর্কে 2/3 মিনিট বলতে দেয়া।
 তৃতীয় ধাপে, কিউ কার্ড রিলেটেড কিছু কম্প্লেক্স প্রশ্ন করা হয় এসব কিছু রেকর্ড করা হয়।
এবার আসি , লিসেনিং (listening)টেস্ট টি কেমন হয়? তাও চারটি সেকশনে  বিভক্ত থাকে। যার উত্তর শুনে শুনে লিখতে হয় ।সবশেষে সে প্রশ্নের উত্তর ট্রান্সপার করার জন্য 10 মিনিট টাইম দেওয়া হয়। যেমন এক্ষেত্রে প্রশ্ন থাকে শূন্যস্থান পূরণ ,সঠিক উত্তর বেছে নেয়া  ইত্যাদি।
রিডিং সাধারণত তিনটি  প্যাসেজে বিভক্ত থাকে, তিনটি প্যাসেজের আলাদা প্রশ্ন থাকে যার উত্তর গুলো সিনোনিম(Similar word) দ্বারা  খুঁজে বের করতে হয় যেমন হেডিং(Heading), ট্রু ফল্স নট গিভেন,(Yes.No,NotGiven) ফিলিংস ব্লাংক (Fill in gaps)ইত্যাদি প্রশ্ন থাকে ।
 এখন চলো  আলোচনা করি রাইটিং টেস্ট  কেমন করে লিখতে হয়? এখানে দুটি টাস্ক থাকে (Task -1) গ্রাফিকেল তথ্য দেয়া থাকে।পরীক্ষার্থীকে নূনতম ১৫০ শব্দের বিবরন লিখতে হয়।  যেমন- পাই চার্ট, বার গ্রাফ ইত্যাদি ।
(Task-2) বা ২য় টাস্কটি  (Essay) আকারে আসে। Bend score task -1 তুলনায় বেশি পাওয়া যায় । এখানে introduction,body,paragraph and conclution থাকতে হবে। কম্পক্ষে ২৫০ শব্দ হওয়া বাঞ্চনীয়।নিজস্ব মতামত, তুলনামূলক আলোচনা, পক্ষে ,বিপক্ষে এবং সমস্যার সমাধান ইত্যাদি type হয়ে থাকে ।  IELTS অনেক কঠিন হলেও  তা চর্চা করলে অনেক সহজ। আর এস এইচ এস সি পরীক্ষা পাসের পর গ্যাজুয়েশন করতে সুযোগ বেশি। কমনওয়েলথ ভুক্ত দেশগুলো তে  ভালো পয়েন্ট পেলে যাওয়া  অনেক সহজ বিশেষ করে যারা 7বা  7.5  পায় । আইএল টি এস এক্সামটি সাধারণত বাংলাদেশে  ব্রিটিশ কাউন্সিল এবং আইডিপি এই দুটি প্রতিষ্ঠান নিয়ে থাকে। অনলাইনে বাড়ীতে বসেই প্রাকটিস  করতে পারো। এখানে একাডেমীক (IELTS) কথা বললাম যার সার্টিফিকেট দুই বছর  বলবথাকে


No comments:

SEL day

https://docs.google.com/document/d/1Mo066z7oBXN__aVK7LwAgbwxYJzuKRu5O1VL7wkUuXU/edit?usp=sharing